করোনায় দিনমজুরদের করুণ দশা : দেখার কেউ নেই
Published : Saturday, 18 April, 2020 at 12:00 AM, Update: 17.04.2020 9:35:41 PM
করোনায় দিনমজুরদের করুণ দশা : দেখার কেউ নেইদিনকাল রিপোর্ট
কাজ নেই ত্রাণ নেই। নেই সরকারি কোনো সুযোগ সুবিধা। করোনায় সৃষ্ট পরিস্থিতিতে দিন মজুরদের করুণ দশা- দেখার কেউ নেই। এক মাস হলো বাড়িতে বেকার সময় পার করছেন তিনি। অভাবের তাড়নায় কি করবেন ভেবে পাচ্ছেন না। অর্ধাহারে দিন কাটাচ্ছেন পরিবার পরিজন নিয়ে। সরকারি এবং সামাজিক কোনো ধরনের সাহায্য সহযোগিতা পাননি। এমন অভিযোগ করেছেন।
মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার পাঁচগাও ইউনিয়নের ভূমিউড়া (উত্তর) গ্রামের শব্দকর সম্প্রদায়ের এক দিন মজুরের নাম ‘করুনা শব্দ কর’। বৃহস্পতিবার তার বাড়িতে গেলে কথা হয় করুনার (৬৪) সাথে।
তিনি বলেন, আমরা বড় অবহেলিত। এক সময় রিকশাচালক ছিলাম শারীরিক অমতায় তা ছেড়ে দিয়েছি। এর পর থেকে মানুষের বাড়ি বাড়ি গিয়ে কাজ করে কোনো মতে সংসার চলে। দুই বিঘা বোরো জমি বর্গা চাষ করেছিলাম প্রথমে খরায় তি করেছে এখন ধান উঠানো নিয়ে শংকায় আছি। দেশে করোনা ভাইরাস দেখা দেয়ার পর থেকে দিন মজুরির কাজ বন্ধ রয়েছে। এক মাস হলো বেকার হয়ে ঘরে বসে আছি। সংসারে স্ত্রী ৩ ছেলে ও ১ মেয়ে নিয়ে খেয়ে না খেয়ে কোনো মতে দিন কাটাই। কানে শুনি সরকারি অনেক সুযোগ সুবিধা আছে। কিন্তু আমি আজ পর্যন্ত কোনো ত্রাণ পাইনি, অন্য সুযোগ সুবিধায়ও আমার নাম নেই।
এলাকার জনপ্রতিনিধির সাথে যোগাযোগ হয়েছে কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার ওর্য়াডের মেম্ব^ার জটিল রোগে আক্রান্ত থাকায় তার সাথে কোনো যোগাযোগ হয়নি। বছর দুয়েক আগে এলাকার ধনাঢ্য ব্যক্তি আকবর আলী আমার ঘর তৈরি করে দিয়েছিলেন। সরেজমিনে দেখা গেছে ওই এলাকার নারায়ন কর, সজল কর, সনজয় কর, রসিক কর, অনজু কর, অর্জুন, করুনার মত আরো কয়েকটি পরিবার রয়েছে যারা ত্রাণ পায়নি এবং সুবিধা বঞ্চিত।







প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25114 জন