নাজাতের দশ দিন
মাওলানা এম.এ. করিম ইবনে মছব্বির
Published : Sunday, 17 May, 2020 at 12:00 AM, Update: 16.05.2020 9:47:27 PM
আজ ২৩ রমজানুল মোবারক ১৪৪১ হিজরী। লাইলাতুল ক্বদর সম্পর্কে হজরত আয়েশা (রা.) মহানবী (সা.)-এর এক হাদীস বর্ণনা করেন ‘তোমরা শবেকদরকে রমজান মাসের শেষ দশকের বেজোড় রাতগুলো সন্ধান করো।’ এ হিসাব অনুযায়ী শবেকদর ২১, ২৩, ২৫, ২৭, ও ২৯ রমজানের রাতগুলোতে অনুসন্ধান করা উচিত।
হজরত আবু জাফর গিফারি (রা.) থেকে বর্ণিত আছে, তিনি আরো বলেন, হুজুর (সা.)- এর নিকট আরজ করলাম, শবেকদর নবী যুগের সাথে নির্দিষ্ট না পরেও হবে? উত্তরে মহানবী (সা.) এরশাদ করলেন, এটি কিয়ামত পর্যন্ত অবশিষ্ট থাকবে।’ আমি আরজ করলাম, ‘এটি রমজানের কোন অংশ হয়ে থাকে? তিনি বললেন, শেষ ১০ দিনে অনুসন্ধান করো। অতঃপর হুজুর (সা.) অন্য কথাবার্তায় নিমগ্ন হলে আবার সুযোগ পেয়ে আমি আরজ করলাম এটি বলে দিন যে, ১০ দিনের কোন অংশে হয়ে থাকে? এটি শুনে মহানবী (সা.) এত বেশি অসন্তুষ্ট হলেন যে, তিনি ইতিপূর্বে ও পরে আমার ওপর কখনো এরূপ রাগান্বিত হননি। এমতাবস্থায় বললেন, এরূপ উদ্দেশ্য হলে আল্লাহতাআলা কি বলে দিতে পারতেন না? শেষ দশকের রাতগুলোতে এটি অনুসন্ধান করো এরপর আর কোনো কিছু এ ব্যাপারে জিজ্ঞাসা করো না।
এ ব্যাপারে ইমাম আবু হানিফা (র.) ও ইমাম আহমদ ইবনে হাম্বল (র.)-এর অভিমত হলো, রমজান মাসের শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতে এটি চক্কর দিয়ে থাকে। ইমাম আবু ইউসুফ (র.) ও ইমাম মুহাম্মদ (র.)-এর মতে, এটি রমজান মাসের কোনো একটি রাতে হয়ে থাকে, যা নির্দিষ্ট রয়েছে, তবে আমরা অবহিত নই। ইমাম শাফেয়ি ও তার অনুসারীদের মতে, একুশে রাতে হওয়ার সম্ভাবনা প্রবল ইমাম মালিক (র.) ও ইমাম আহমদ ইবনে হাম্বল (র.)-এর অভিমত, রমজান মাসের শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতে এটি চক্কর দিয়ে থাকে। এ কারণে কোনো বছর এ রাতে আবার কোনো বছর অন্য রাতে হয়ে থাকে। অধিকাংশ আলেমের মত হচ্ছে, এটি ২৭ রমজানের রাতে হওয়ার ব্যাপারে প্রবল আশা রয়েছে। সুতরাং প্রত্যেককেই নিজের সাহস ও সুযোগ মোতাবেক পুরো রমজান মাসেই এ রাতকে অনুসন্ধান করা উচিত। যদি তা সম্ভব না হয়, তাহলে রমজান মাসের শেষ ১০ দিনকে গনিমত বুঝে নেয়া উচিত। এটুকুও সম্ভব না হলে শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোকে হাতছাড়া করা যাবে না। যদি এতটুকুও সম্ভব না হয়, তাহলে ২৭ তারিখের রাতকে গনিমত রূপে মনে করতে হবে।






প্রথম পাতা'র আরও খবর
অনলাইন জরিপ

 হ্যাঁ   না   মন্তব্য নেই
দিনকাল ই-পেপার
পুরনো সংখ্যা
আজকের মোট পাঠক
25194 জন